Blog entry by Apu Majumder

Picture of Apu Majumder
by Apu Majumder - Saturday, 4 August 2018, 2:17 PM
Anyone in the world

রাস্পবেরি পাই কি?

রাস্পবেরি পাই হচ্ছে পৃথিবীর সবচেয়ে ছোট কম্পিউটার। এটি ক্রেডিট কার্ড আকৃতির সিঙ্গেল বোর্ড কম্পিউটার যা যুক্তরাজ্যের রাস্পবেরি পাই ফাউন্ডেশন কর্তৃক উদ্ভাবিত। এটি মূলত: উন্নয়নশীল দেশগুলোতে স্কুলগুলোতে বেসিক কম্পিউটার বিজ্ঞান শিক্ষা দেয়ার জন্য তৈরি করা হয়েছিল।

রাস্পবেরি পাইতে কি কি আছে?

i. প্রথমেই বলতে হবে HDMI পোর্টের কথা। যেহেতু কম্পিউটার, সেহেতু ডিসপ্লে তো লাগাতেই হবে। HDMI পোর্টের সাহায্যে একে HDMI সাপোর্টেড মনিটরের সাথে যুক্ত করতে হবে। HDMI সাপোর্টেড মনিটর না থাকলেও সমস্যা নেই HDMI to VGA কনভার্টার ব্যাবহার করে সহজেই একে সাধারণ মনিটরের সাথে যুক্ত করা যাবে।
ii. আরও আছে চারটা ফুল সাইজের ইউএসবি পোর্ট। যেটাতে ইউএসবি কিবোর্ড, মাউস, মডেম, ওয়াইফাই ডঙ্গল এমনকি পোর্টেবল হার্ড ড্রাইভ পর্যন্ত ব্যাবহার করা যাবে।
iii. আছে একটি ফুল সাইজের ইন্টারনেট পোর্ট যেটাতে ১০০mbps গতিতে নেটওয়ার্কিং এর কাজ করা যাবে।
iv. একটি মিনি ইউএসবি পোর্ট আছে যেটার মাধ্যমে রাস্পবেরি পাইকে পাওয়ার সাপ্লাই করতে। পাওয়ারের জন্য মোবাইল ফোনের চার্যারকেই ব্যাবহার করা যাবে।
v. একটি 3.5mm অডিও পোর্ট আছে যেটার মাধ্যমে স্পিকার, ইয়ারফোন, হেডফোন সংযোগ করা ছাড়াও কম্পোজিট RCA ভিডিও আউটপুট পাওয়া যাবে যেটার মাধ্যমে সাধারণ টিভিতেও সংযোগ করা যাবে।

vi. একটি মাইক্রো এসডি মেমোরি কার্ড স্লট আছে যেটাতে ৩২ জিবি পর্যন্ত মেমোরি কার্ড ব্যাবহার করা যাবে। এটাই রাস্পবেরি পাইয়ের মূল স্টোরেজ। রাসবেরি পাইতে কোন অনবোর্ড মেমোরি নেই।
vii. এটাতে আছে ৪০টি GPIO হেডার পিন। (General Purpose Input Output) যেগুলোতে প্রোগ্রামিং এর মাধ্যমে রিয়েল ওয়ার্ল্ড এর সাথে যোগাযোগ স্থাপন করা যাবে।
viii. আরও আছে একটি ডিসপ্লে পোর্ট এবং একটি ক্যামেরা পোর্ট যেটাতে টাচস্ক্রিন ডিসপ্লে এবং ক্যামেরা মডিউল যুক্ত করা যাবে।

রাস্পবেরি পাই কিভাবে ব্যবহার করবেন/কিভাবে ইন্সটল করবেন?

প্রথমেই আপনাকে একটা রাস্পবেরি পাই কিনতে হবে। এর দাম ৩০০০ - ৫০০০ টাকা।

এরপর যেই অপারেটিং সিস্টেমটি ব্যাবহার করতে চাচ্ছেন। সেটির ওএস ফাইল ইন্টারনেট থেকে ডাউনলোড করে একটি সদ্য ফরমেট করা মেমোরি কার্ডে কপি করতে হবে।
অপারেটিং সিস্টেম লিস্টঃ
1. Raspbian.
2. Arch Linux ARM.
3. OSMC.
4. OpenELEC.
5. Snappy Ubuntu Core.
6. Ubuntu MATE.
7. Debian Jessie.
8.Windows 10.
9. Android
এরপর মেমোরি কার্ডটি আপনার রাস্পবেরি পাইতে লাগাতে হবে।
এত ঝামেলা না করে একটি "অপারেটিং সিস্টেম প্রি ইন্সটল করা মেমোরি কার্ড" ও কিনে নেওয়া যায়।
তারপর রাস্পবেরি পাইটিতে মনিটর, ইউএসবি কিবোর্ড এবং মাউস লাগাতে হবে। মোবাইল ফোনের চার্যার দিয়ে এটাকে বিদ্যুৎ সংযোগ দিতে হবে। এরপর এটি নিজে নিজেই চালু হবে। প্রথমেই ইউজার নেম এবং পাসওয়ার্ড চাবে। ইউজার নেম এর ঘরে "pi" এবং পাসওয়ার্ডের ঘরে "ruspberry" লিখে এন্টার চাপলেই ডেস্কটপ মোডে চালু হবে।
এইতো চালু হয়ে গেল আমাদের মিনি কম্পিউটার রাস্পবেরি পাই। এটাতে আগে থেকেই কিছু অ্যাপস ইন্সটল করা আছে। চাইলে নতুন কোন অ্যাপ কিংবা গেম ডাউনলোড করে ইন্সটল করা যাবে। এটাতে একটা স্পিকারও লাগিয়ে নেওয়া যায়। এই কম্পিউটার দিয়ে গান শোনা, ভিডিও দেখা, নেট ব্রাউজিং করা, গেমস খেলা, কম্পিউটারের অন্যান্য কাজ যেমন ওয়ার্ড প্রসেসিং, এক্সেল, পাওয়ার পয়েন্ট ইত্যাদি সবই করা যাবে।
একাধিক অপারেটিং সিস্টেম ব্যাবহার করতে চাইলে প্রত্যেকটা অপারেটিং সিস্টেম আলাদা আলাদা মেমোরি কার্ডে ইন্সটল করতে হবে। এরপর যখন যেটা খুশী সেই মেমোরি কার্ড রাস্পবেরি পাইতে লাগিয়ে চালু করলেই হল।

রাস্পবেরি পাই দ্বারা কি কি করা যাবে?

যদিও রাস্পবেরি পাই একটি লো কনফিগারেশনের কম্পিউটার তারপরও পৃথিবীজুড়ে এর আছে প্রায় ৩ মিলিয়ন ব্যাবহারকারি। মুলত এর বহুমুখী ব্যবহার যোগ্যতার জন্যই এটি সবচাইতে বেশী জনপ্রিয়। এর ৪০টি GPIO পিন এর মাধ্যমে যেকোনো ইলেক্ট্রনিক্স এর সাথে একে যুক্ত করা যায় এবং নিয়ন্ত্রণ করা যায়। রাস্পবেরি পাই একটি লন্ডন ভিত্তিক প্রতিষ্ঠান হলেও বর্তমানে মাইক্রোসফট ও গুগল একে পৃষ্ঠপোষকতা করছে এবং সহযোগিতা করছে।
যে যে কাজে ব্যাবহার করা যাবেঃ
১. প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখতে খুবই সুবিধাজনক। বিশেষ করে স্কুল ছাত্রদের জন্য।
২. রোবট বানানো যাবে।
৩. হোম অটোমেশন এর কাজে ব্যাবহার করা যাবে।
৪. অনেক গুলো রাস্পবেরি পাই সংযুক্ত করে সুপার কম্পিউটার বানানো যাবে।
৫. ওয়েব সার্ভার হিসেবে ব্যবহার করা যাবে।
৬. কম্পিউটার সায়েন্স এর শিক্ষার্থীরা কম্পিউটার প্রযুক্তি নিয়ে গবেষণা করতে পারবে।
৭. প্রোগ্রামিং করা যাবে।
৮. হ্যাকিং শেখা ও চর্চা করা যাবে।
৯. ওপেনসোর্স হওয়ায় যে কেউ এটার মূল সফটওয়্যার নিয়ে কাজ করতে পারবে।
১০. দৈনন্দিন জীবনে সাধারণ ডেস্কটপ ও মিডিয়া ডিভাইস হিসেবে ব্যাবহারের সুযোগ তো থাকছেই।

সূত্র : উইকিপিডিয়া

        টেকটিউনস

[ Modified: Saturday, 4 August 2018, 2:21 PM ]

Comments