আইসিটি ক্লাব হ্যান্ডবুক (BOOK)

10. আইসিটি ক্লাবের কার্যক্রমসমূহ

10.3. প্রধান কাজ ২, ৩, ৪

২) কুইজ প্রতিযোগিতা

প্রতি মাসে/প্রতি অর্ধমাসে কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত বিষয়ের উপর এই কুইজ প্রতিযোগিতা হবে। প্রত্যেক প্রতিযোগী ক্লাবের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট সংখ্যক প্রশ্নের উত্তর দিবে। প্রতিবারের আয়োজিত প্রতিযোগিতায় প্রত্যেক প্রতিযোগী কেবলমাত্র একবারই অংশগ্রহণের সুযোগ পাবে। প্রতিটি প্রশ্নের নির্ধারিত নাম্বার থাকবে। যে ‍যত নাম্বার অর্জন করবে সে তত পয়েন্ট পাবে। মোট অংশগ্রহণকারীর মধ্য থেকে ২০% কে বিজয়ী ঘোষণা করা হবে এবং তাদের লেভেল পয়েন্টে অতিরিক্ত ৫০ পয়েন্ট যোগ হবে। 

৩) আইসিটি বক্তব্য অনুশীলন

আইসিটি সংক্রান্ত যেকোন বিষয় নিয়ে প্রশিক্ষণার্থীরা নির্দিষ্ট সময়ের বক্তব্য প্রদান অনুশীলন করবে । ক্লাব পরিচালক/প্রশিক্ষক এবং প্রশিক্ষণার্থীরা ওয়েবসাইটের মাধ্যমে তাকে রেটিং দিবে নির্দিষ্ট মানদণ্ডের ভিত্তিতে। যারা বক্তব্য প্রদান করবে তারা ওয়েবসাইটে তাদের কথাগুলো জমা দিবে কিন্তু ওয়েবসাইটে প্রদর্শিত হবেনা। তারপর বক্তব্য উপস্থাপন করবে। যাদের বক্তব্য সর্বোচ্চ রেটিং পাবে তাদের কথাগুলো অনুমোদিত হয়ে ওয়েবসাইটে প্রদর্শিত হবে। যার বক্তব্য সর্বোচ্চ রেটিং পাবে সে সেই পর্বের সেরা বক্তা  ব্যাজ পাবে।

৪) সৃজনশীল ধারণা উদ্ভাবনী আলোচনা/প্রতিযোগিতা

সমাজ, শিক্ষা প্রতিষ্ঠান, জীবনযাপন ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে বিদ্যমান সমস্যা নিয়ে আইসিটি ক্লাবের আগ্রহী সদস্যদের সমন্বয়ে প্রতি মাসে/অর্ধমাসে আলোচনা বা প্রতিযোগিতার আয়োজন করা হবে। এর লক্ষ্য হবে – প্রযোজ্যক্ষেত্রে প্রযুক্তিগত সমাধান আবিষ্কার করা। যে সমস্যাটা নিয়ে আলোচনা হবে তার একটা সারাংশ এবং সমাধানগুলো ওয়েবসাইটে প্রদর্শিত হবে। প্রদত্ত সমাধানের ভিত্তিতে রেটিং দেয়া হবে সদস্যদের।  প্রতি আলোচনায় অংশগ্রহণকারীদের নাম ওয়েবসাইটে প্রদর্শিত হবে।  যে সমাধান বাস্তবায়ন যোগ্য এবং টেকসই সেটি ”বিডিটিএফ” এবং এটুআই টিমের কাছে সাবমিট করা হবে এবং আইডিয়া প্রদানকারীকে এই পর্বের উদ্ভাবনী ব্যাজ প্রদান করা হবে। সর্বোচ্চ রেটিং যে পাবে তার তত পয়েন্ট যুক্ত হয়ে যাবে।