রিদ্মিক কিবোর্ড - এর পেছনের কথা জেনে নিই!

Ridmik Keyboard Logo_rahulolo.com (1)

► অ্যান্ড্রয়েড ফোনে বাংলা ভাষাকে জনপ্রিয় করতে বাংলা লেখার সফটওয়্যার রিদ্মিক কিবোর্ড (Ridmik Keyboard) অ্যাপস উদ্ভাবনের মাধ্যমে অনলাইনে যিনি যুগান্তকারী পরিবর্তন এনেছেন তিনি হচ্ছেন বুয়েটের কম্পিউটার প্রকৌশলের তরুণ ছাত্র শামীম হাসনাত। যিনি আত্মপ্রচার না করেই বাংলা ভাষার প্রসারে মোবাইল দ্বারা সহজে বাংলা লেখায় তরুণ সমাজকে অনুপ্রাণিত করে চলেছেন তার সৃষ্টি রিদ্মিক কিবোর্ড দ্বারা।


কম্পিউটারে সহজে বাংলা লেখার জন্য জনপ্রিয় ‘অভ্র কিবোর্ড’ সফটওয়্যারের সাথে আমরা অনেকেই পরিচিত। আর অভ্রের জনপ্রিয়তার প্রধান কারণ হচ্ছে এটির ‘ফোনেটিক উপায়ে বাংলা লেখা’র পদ্ধতি। অর্থাৎ আমরা যা উচ্চারণ করি, তা ইংরেজিতে যেভাবে উচ্চারিত হয়, ঠিক সেভাবে লিখলেই বাংলায় শব্দগুলো রূপান্তরিত হয়ে যায়। কিবোর্ডের কোথায় কোন বাটনে কোন অক্ষর আছে তা আলাদাভাবে মনে রাখতে হয় না।


যেমনঃ যদি লিখতে চাই, “আমি সহজে বাংলা লিখি” সেক্ষেত্রে ইংরেজিতে “ami sohoje bangla likhi” লিখলেই তা বাংলাতে রূপান্তরিত হয়ে যায়। ডেস্কটপ / ল্যাপটপে বাংলা লেখার নির্ভরতাকে কমিয়ে সহজে বাংলা লেখার কিবোর্ড এখন মানুষের হাতের মুঠোয়। তাই অ্যান্ড্রয়েড ফোনের জন্য এই ফোনেটিক ভাবে বাংলা লেখার সবচেয়ে জনপ্রিয় লেখার মাধ্যম এখন শামীম হাসনাতের তৈরি ‘রিদ্মিক কিবোর্ড’।

অ্যান্ড্রয়েড ফোনে রিদ্মিক কিবোর্ড (Ridmik Keyboard) ডাউনলোড লিংকঃ
https://play.google.com/store/apps/details?id=ridmik.keyboard&hl=en

Last modified: Sunday, 8 July 2018, 9:15 AM