Google Search Technique

 

আমাদের প্রায়শই তথ্য খোঁজার দরকার হয়। কোন তথ্য যখন কোথাও পাওয়া যায় না তখন ভরসা হয় গুগল সার্চ Google.com লিখে ব্রাউজারে এন্টার বাটন চাপলেই সার্চ পেইজ টি চলে আসে। এখানে যা লিখা হবে তার সম্পর্কে হাজার কোটি তথ্য উপস্থাপিত হবে কয়েক মিলি সেকেন্ডে। ঠিক কত সময় লেগেছে তা কিন্তু দেখা যায় রেজাল্টের উপরেই।  তবে এলোমেলোভাবে লিখলে কাঙ্খিত তথ্যটি খুঁজে পাওয়া অনেক কঠিন হয়ে পড়ে। আর এজন্যই আপনাকে অনেক নিয়মের সাথে তাল মিলিয়ে সার্চ করতে হবে। তা না হলে সেখান থেকে সঠিক তথ্যটি খুঁজে পেতে আপনার অনেক ঝামেলা পোহাতে হতে পারে। তাই সঠিক যে তথ্যটি দরকার সে তথ্যটি যতটা সম্ভব পুরোটাই লিখতে হয়। পুরো তথ্য লিখলেই কম রেজাল্ট দেখাবে আর সেখান থেকে খুব কাছাকাছি যে সাইট আছে সেটাই দেখাবে। আপনার সময় বেঁচে যাবে শুধু শব্দগুচ্ছ পছন্দ করার মাধ্যমে। এর একটি ইংরেজী সহজ প্রচলিত নাম হচ্ছে কী-ওয়ার্ড বা সাংকেতিক শব্দ।

কী-ওয়ার্ড সার্চঃ গুগল সার্চ বক্সে সঠিক কী-ওয়ার্ড লিখে  সার্চ করলে খুব অল্প সময়ের মধ্যে কাঙ্খিত তথ্য পাওয়া সহজ হয়।

তবে এছাড়াও আরো কিছু টেকনিক আছে যেগুলো আয়ত্তে আনলে আপানার তথ্য পাওয়ার বিষয়টি খুব সহজেই নিশ্চিত হবে। 

 

গুগল সার্চ এর কিছু দরকারী মেথড বা পদ্ধতি নিচে উল্লেখ করা হলো-

 

define: 

গুগল সার্চ আপনাকে দিচ্ছে যেকোন বিষয়ের সংজ্ঞা বা ব্যাখ্যা খোঁজার সুযোগ। আপনি যে বিষয়ের সংজ্ঞা খুঁজছেন তার আগে শুধু মাত্র Define: শব্দটি লিখে সার্চ দিন। এতে করে ওয়েবে আপনার সার্চ করা শব্দ কিংবা বিষয়টির সকল ডেফিনেশন বা সংজ্ঞা পেয়ে যাবেন। এটা খুবই কাজের। উদাহরন- define:man লিখে সার্চ করলে মানুষের সংজ্ঞা সম্পর্কিত তথ্য পেয়ে যাবেন।

“” কোটেশন বা উদ্ধৃতি

গুগল সার্চ এর মাধ্যমে কোটেশন কিংবা উদ্ধৃতি বিষয়ক সকল তথ্য পেয়ে যাবেন। শুধু যা খুঁজছেন তাই এইভাবে একটি কোটেশন এর মধ্যে  “লোভে পাপ” লিখে সার্চ করলে এরকম অনেক উদ্ধৃতি আপনার সম্মুখে উপস্থাপিত হবে। এছাড়াও কোন শব্দের বিষয়ে তথ্য পেতেও ব্যবহার করতে পারেন। এভাবে সার্চ করলে সহজেই সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়।

site:  url

গুগল সার্চ-এ যে কোন নির্দিষ্ট সাইটের তথ্য জানার জন্য অর্থাৎ শুধু ঐ সাইটের তথ্য পাবার জন্য এই site: কী টি ব্যবহৃত হয়। যেমন site:edu  site:gov , site:org ইত্যাদি। এতে ঐ নির্দিষ্ট সাইটের তথ্য  আসবে । এছাড়াও  কীওয়ার্ড ব্যবহার করে আপনি আরো অনেক তথ্য পেতে পারেন।

 –   ডেশ চিহ্ন

গুগল সার্চ এ  এই ডেশ দিয়ে আপনি দুটি শব্দের ফলাফল খুঁজতে পারেন। যেমন- নরম-গরম লিখে সার্চ করলে আপনি নরম শব্দটি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন ।

~ সমার্থক শব্দ খোঁজা

গুগল সার্চ-এ সমার্থক শব্দ খুঁজতে চাইলে যে কোন শব্দের আগে ~লিখে সার্চ করুন। তাতে আপনি সমার্থক শব্দ পেয়ে যাবেন।

গুগল আসলেই অনেক বেশি জনপ্রিয় হয়েছে শুধুমাত্র সার্চ ইঞ্জিনের এত সব সুবিধার কারণেই। শুধু সঠিক উপায়ে তথ্য খুঁজে নিতে হবে আমাদেরকে।

Last modified: Wednesday, 6 September 2017, 11:08 PM