ইন্টারনেট ও ওয়েব ব্রাউজার

Internet & Browser

ইন্টারনেট কী?

আমরা যারা এখন এই পেইজটি পড়ছি তারা সবাই ইন্টারনেট ব্যবহার করেই পড়ছি। ইন্টারনেট শব্দটির সাথে আমরা সবাই পরিচিত, সবারই মোটামুটি ধারণা আছে ইন্টারনেট সম্পর্কে। তবে যদি প্রশ্ন করা হয়, 'ইন্টারনেট কী?'- তাহলে অনেকেই হয়তো সঠিকভাবে উত্তরটি দিতে পারবনা। কিন্তু এটি সম্পর্কে আমাদের স্পষ্ট ধারণা থাকা প্রয়োজন। চলুন জেনে নেয়া যাক এ সম্পর্কে।

সম্পর্কযুক্ত অনেকগুলো কম্পিউটার কেন্দ্রিক নিরবিচ্ছিন্ন নেটওয়ার্কের সমষ্টিই হচ্ছে ইন্টারনেট। প্রতিটি নেটওয়ার্কের সাথে শত শত অথবা হাজার হাজার কম্পিউটার যুক্ত থাকে, এগুলোর একটি অন্যটির সাথে তথ্য আদান প্রদানে সক্ষম। এইযে আমরা আজ ফলপ্রসূভাবে এবং সূলভে একে অন্যের সাথে যোগাযোগ করতে সক্ষম হচ্ছি সেটা তো ইন্টারনেটেরই অবদান। সনাতনী প্রচার মাধ্যমগুলো যেমন রেডিও, টেলিভিশনের মতই ইন্টারনেটের কোন কেন্দ্রীভূত সরবরাহ পদ্ধতি নেই। তার পরিবর্তে আমরা যারা ইন্টারনেটে সংযুক্ত আছি তারা সরাসরি অন্য যে কোন ব্যক্তির সাথে যোগাযোগ রক্ষা করতে, অন্যের জন্য তথ্য সরবরাহ করতে, অন্যের দেয়া তথ্য সংগ্রহ করতে অথবা উৎপাদিত পণ্যসমূহ কম খরচে বিক্রয়ের ব্যবস্থা করতে পারছি।

তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এখন সহজেই আমাদের প্রয়োজন মেটানো সম্ভব, তবে সেজন্য প্রয়োজন ইন্টারনেটের সঠিক ব্যবহার। ইন্টারনেটের কল্যাণে এখন আমরা পৃথিবীর যেকোনো প্রান্তে বসে প্রিয়জন, বন্ধু বান্ধবের সংস্পর্শে থাকতে পারি সারাক্ষণ, পড়ে নিতে পারি পৃথিবীর যেকোনো দেশের সংবাদপত্র, অথবা উপভোগ করতে পারি যেকোনো ভিডিও বা গান। শুধু তাই নয়, ব্যাংকিং থেকে শুরু করে কেনা কাটা সবই আজ করতে পারেন ইন্টারনেটে বসে।

ওয়েব ব্রাউজার কী?

আমরা অনেকেই আজকাল গুগল ক্রোম বা মজিলা ফায়ারফক্স ব্যবহার করে ইন্টারনেটের বিভিন্ন জায়গায় প্রবেশ করছি। মোবাইলে অনেকেই ব্যবহার করছি অপেরা মিনি বা এরকম কোন সফটওয়্যার। কিন্তু আমরা অনেকেই হয়তো জানিনা এগুলো কী ধরণের সফটওয়্যার। এই সফটওয়্যারগুলোকে বলা হয় ওয়েব ব্রাউজার। তাহলে ওয়েব ব্রাউজার কী সেটা আমাদের জেনে নেয়া প্রয়োজন। 

ওয়েব ব্রাউজার হলো এমন একটি সফটওয়্যার যার মাধ্যমে একজন ব্যবহারকারী যেকোনো ওয়েবপেইজ, ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে অথবা লোকাল এরিয়া নেটওয়ার্কে অবস্থিত কোনো ওয়েবসাইটের যেকোনো লেখা, ছবি এবং অন্যান্য তথ্য অনুসন্ধান করতে পারেন, ডাউনলোড করতে পারেন কিংবা দেখতে পারেন। কোনো ওয়েবসাইটে অবস্থিত লেখা এবং ছবি একই অথবা ভিন্ন ওয়েবসাইটের সাথে আন্তসংযুক্ত (হাইপারলিংক) থাকলে একটি ওয়েব ব্রাউজার একজন ব্যবহারকারীকে দ্রূত এবং সহজে এইসকল লিংকের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইটে অবস্থিত অসংখ্য ওয়েবপেইজের সাথে তথ্য আদান-প্রদানে সাহায্য করে। এভাবে ওয়েবপেজের ভিতরকার লেখা, ছবি, ভিডিও ইত্যাদির মধ্যে চলাচল করাকে ব্রাউজিং বলে।

ব্যক্তিগত কম্পিউটারের জন্য বিদ্যমান উল্লেখযোগ্য ওয়েব ব্রাউজারের মধ্যে আছে মাইক্রোসফট কর্পোরেশনের ইন্টারনেট এক্সপ্লোরার, মজিলা ফায়ারফক্স, অপেরা, গুগল ক্রোম ইত্যাদি।

Last modified: Monday, 16 July 2018, 10:32 PM