ওয়েবপেজ এবং ওয়েবসাইট

ওয়েবপেজ কী?

ইন্টারনেট তথা ওয়েবে তথ্য (লেখা, অডিও, ভিডিও, স্থির চিত্র, অ্যানিমেশন ইত্যাদি)সংবলিত পেজ রাখা যায়। বর্তমানে সারা বিশ্বে ব্যক্তি এবং বাণিজ্যিক প্রতিষ্ঠান তাদের তথ্য ওয়েবে পরিবেশন করছে। ওয়েবে এরূপ কোন তথ্য রাখার পেজকে ওয়েবপেজ বলে। সরাসরি এইচটিএমএল এর মাধ্যমে বা অন্যকোন টুলস দ্বারা ওয়েবপেজ তৈরি করা যায়। ব্রাউজারের মাধ্যমে ওয়েবপেজকে প্রদর্শন করা যায়। একটি ওয়েবসাইটের যে কোন একটি সিঙ্গেল পেজকে ওয়েবপেজ বলে।

ওয়েব সাইট কী?

একই ডোমেইনের অধীনে থাকা একাধিক ওয়েব পেজের সমন্বয়ে একটি ওয়েব সাইট তৈরি। একটি ওয়েব সাইটের ঠিকানা বলতে সাধারনত হোম পেজের ঠিকানাটিকেই বুঝায়। তবে ওয়েব সাইটের প্রতিটি পেজের ঠিকানাই আলাদা আলাদা হয়। ইন্টারনেটে সার্বক্ষনিক যুক্ত কোন বড় কম্টিউটারকে সার্ভার বলা হয়, এতে নির্দিষ্ট সময়ের জন্য টাকার বিনিময়ে স্পেস বা জায়গা পাওয়া যায় যাতে ওয়েবসাইট রাখা যায়। ওয়েব পেজের একটি নির্দিষ্ট ঠিকানা থাকে, একে URL বলা হয়। একটি URL- এ একাটই ওয়েব পেজ থাকতে পারে। কোন ওয়েব পেজ যে বিষয়ে সেই বিষয়ে কেউ সার্চ ইঞ্জিনে সার্চ করলে সেই পেজটিকে খুঁজে পাওয়ার ব্যবস্থা করা যায়। একে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন(SEO) বলা হয়। ওয়েবসাইট সাধারণত দুই ধরণের হতে পারে- 

    • স্ট্যাটিক ওয়েবসাইট

স্ট্যাটিক ওয়েবসাইট সাধারণত কতকগুলো পেইজের সমন্বয়ে গঠিত হয়। এই পেইজগুলো থাকে সাধারণত এইচটিএমএল পেইজ। সাধারণত, স্ট্যাটিক ওয়েবসাইটের কন্টেন্টগুলো স্থির এবং অপরিবর্তনশীল অবস্থায় থাকে। এ ধরণের সাইটে নতুন অ্যাপ্লিকেশন লোড হয়না। স্ট্যাটিক ওয়েবসাইট এ বেশ কিছু পেইজ ওয়েবসার্ভার এ হোস্ট করা থাকে। তারপর, ব্রাউজার এর রিকোয়েস্ট অনুযায়ী ওয়েবসাইটের পেইজগুলো লোড হয়। এখানে শুধু তৈরিকৃত পেইজগুলো লোড হবে । নতুন কোন অ্যাপ্লিকেশন আকারে প্রকাশ হবে না।

    • ডাইনামিক ওয়েবসাইট

ডাইনামিক ওয়েবসাইটগুলো সাধারণত ওয়েব প্রোগ্রামিং এর কোড অনুযায়ী কাজ করে। ডাইনামিক ওয়েবসাইটের কন্টেন্টগুলো স্থির থাকে না এবং প্রোগ্রামিং কোডের নির্দেশ অনুযায়ী পরিবর্তিত হয়ে থাকে। ডাইনামিক ওয়েরসাইট তৈরি করার জন্য প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ব্যবহার করা হয়।

ইন্টারনেটে একটি ওয়েবসাইট খুলতে যা যা করতে হয়ঃ
১। প্রথমত একটি ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হয়।
২। ভালো মানের হোস্টিং ভাড়া নিতে হয়।
৩। ওয়েবসাইট ডিজাইন করতে হয়।

ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট কী?

 ওয়েব ডিজাইনঃ

ওয়েব ডিজাইন হচ্ছে একটা ওয়েবসাইটের জন্য বাহ্যিক অবয়ব (টেমপ্লেট) তৈরী করা। ওয়েব ডিজাইনারের মুল কাজ একটা সাইটের জন্য টেমপ্লেট বানানো, এখানে কোন এপ্লিকেশন থাকবেনা । যেমন- লগিন সিস্টেম, নিউজলেটার সাইনআপ, পেজিনেশন, ফাইল আপলোড করে ডেটাবেসে সেভ করা, ইমেজ ম্যানিপুলেশন, যদি সাইটে বিজ্ঞাপন থাকে তাহলে প্রতিবার পেজ লোড হওয়ার সময় বিজ্ঞাপনের পরিবর্তন এগুলোকে বলা হয় ওয়েব এপ্লিকেশনএসব তৈরী করতে হয় প্রোগ্রামিং ল্যাংগুয়েজ দিয়ে। কোন প্রকার এপ্লিকেশন ছাড়া একটা সাইট তৈরী করা এটাই ওয়েব ডিজাইন, এধরনের ডিজাইনকে স্টাটিক ডিজাইন বলা যায়।


ওয়েব ডিজাইন শিখতে যা কিছু জানতে হবে-


 এইচটিএমএল 

এটা একটা মার্ক আপ ল্যাংগুয়েজ, প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়।

 সিএসএস 

এটাও মার্ক আপ ল্যাংগুয়েজ।

 ফটোশপ  

এখানে মূলত যে কাজটি করতে হয় তাহল পিএসডি থেকে এইচটিএমএল টেমপ্লেট/ অবয়ব (PSD to HTML) বানানো। এছাড়া ব্যানার, বাটন, অ্যানিমেশন তৈরী করা এসব জানতে হবে।



 ওয়েব ডেভেলপমেন্টঃ 

ওয়েব ডেভেলপমেন্ট হচ্ছে ওয়েবসাইটের জন্য এপ্লিকেশন তৈরী করা। উপরে যে এপ্লিকেশনগুলো উল্লেখ করা হয়েছে এধরনের আরো হাজারো এপ্লিকেশন আছে, ওয়েব ডেভেলপারকে এসব এপ্লিকেশন তৈরী করতে হবে। বিষয়টি বেশি চ্যালেঞ্জিং এবং ডাইনামিক।

 

Last modified: Friday, 8 September 2017, 9:40 PM