ব্লগ কী? ব্লগ এবং ওয়েবসাইটের মধ্যে পার্থক্য

ব্লগ কী?

ব্লগ হল এক ধরনের ওয়েবসাইট যেখানে একজন লেখক তার জানা বিষয়, অভিজ্ঞতা বা মতামত সবার সাথে শেয়ার করে থাকেন বা কোন বিষয় নিয়ে রিভিউ লিখে থাকেন এবং ভিজিটরগণ সেই লেখায় মন্তব্য যোগ করতে পারেন। 

ব্লগ ও ওয়েবসাইটের মধ্যে পার্থক্যঃ

    • ব্লগ হল ব্যক্তি মানুষের মনের ভাষা প্রকাশের ওয়েব পেজ বা সাইট । এটি হতে পারে ব্যক্তি দর্শন থেকে শুরু করে ব্যক্তিগত নিজস্ব চিন্তাভাবনার সংকলন বা সংরক্ষন। অন্যদিকে ওয়েবসাইট হতে পারে বিভিন্ন প্রকারের । কোন কোম্পানি তার গ্রাহকের তথ্য দিতে ওয়েবসাইট করতে পারে, কোম্পানিগুলোর তাদের পণ্যের প্রচারমূলক সাইট করতে পারে, এরকম বিভিন্ন কন্টেন্ট নিয়ে ওয়েবসাইট হতে পারে। 
    • ব্লগ হল দ্বি-মুখী যোগাযোগের একটি মাধ্যম, এতে গ্রাহকদের মতামত প্রকাশ করতে দেয়া হয়। অপরদিকে ওয়েবসাইট একটা ফরমাল মাধ্যম। এখানে ভিজিটরদের কমেন্ট করার অপশন সাধারণত থাকে না। এতে প্রতিষ্ঠান শুধু নিজের পণ্য, সেবা বা তথ্য শেয়ার করে থাকে।
    • ব্লগের বিষয়বস্তু নিয়মিত আপডেট করা হয়। এর ধর্মই হল নতুন নতুন লেখা প্রকাশ করা। অপরদিকে ওয়েবসাইটের বিষয়বস্তু ব্লগ এর মত এত দ্রুত পরিবর্তন হয় না। নতুন নতুন পোস্টও প্রতিদিন দেয়া হয় না। শুধুমাত্র দরকারী তথ্যগুলোই এখানে শেয়ার করা হয়।
    • ব্রগের একটা নির্দিষ্ট আকার এবং শেপ আছে। যখন তখন একে পরিবর্তন করা যায় না। তবে টেমপ্লেট পরিবর্তন করে কাজটি করা যেতে পারে। অন্যদিকে ওয়েবসাইট প্রয়োজনমত সহজেই কাস্টমাইজ করা যায়।
    • ওয়েবসাইট তৈরি এবং পরিচালনা করার জন্য  অবশ্যই কোডিং-এ দক্ষতা থাকা একান্ত প্রয়োজন যা ব্লগে খুব একটা দরকার হয় না।

কাজেই বুঝা যাচ্ছে,ওয়েবসাইট প্রতিষ্ঠানের জন্যই বেশি মানানসই। আর ব্লগ ব্যক্তি মানুষের জন্য। কারণ একজন ব্যক্তি নিজের মন মত যখন খুশি তখন নতুন পোস্ট শেয়ার করতে পারে। ওয়েবসাইটে এমনটা করা যায় না। হালকা ব্যাপার ওয়েবসাইটে আলোচনা করলেও বিষয়টা ভাল দেখায় না।

Last modified: Friday, 8 September 2017, 11:28 PM